Breaking

Monday, April 13, 2020

করোনার মহামারীতে এশিয়ার পোশাক শিল্প বিপর্যস্ত

এশিয়ার বৃহত্তম রপ্তানি খাত তৈরি পোশাক শিল্প করোনার মহামারীতে বিপর্যস্ত। কারখানাগুলো এখন বন্ধ হয়ে আছে। এটি বন্ধ হওয়ার এক মাত্র কারণ করোনা ভাইরা। বৃহত্তম ক্রেতা দেশগুলো সরবরাহের জন্য সময় বাড়াচ্ছে, অনেক দেশ সব কিছু লেনদেন বন্ধ করে দিছে।





ভারতের বিভিন্ন গার্মেন্টসে অনেক মানুষ কাজ করে, এই করোনা ভাইরাস কারণে এই কারখানাগুলো বন্ধ। বাংলাদেশে ঔ কারখানাগুলোতে অনেক মানুষ কাজ করে। অনেক মানুষ আবার এই দেশের মানুষ না। তারা অন্য দেশ থেকে টাকা রোজগার করতে বাংলাদেশের গার্মেন্টস কারখানাগুলো কাজ করে থাকে।



একের পর এক অর্ডার বাতিল করছে বৃহত্তম দুই ক্রেতা দেশ তা হল যুক্তরাষ্ট্র আর ব্রিটেনের অবস্থা দিনদিন খারাপ হওয়ায়, যুক্তরাষ্ট্র আর ব্রিটেন অর্ডার বাতিল করে দিয়েছে। এই কারণে বাংলাদেশের গার্মেন্টস কারখানাগুলো হিমাশিম খাচ্ছে। অনেক গার্মেন্টস কারখানাগুলো বেতন পরিশধ করার জন্য ১ থেকে ৪ মাসের সময় সময় চাচ্ছে।



বাংলাদেশের গার্মেন্টস পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো রয়েছে লোকসানের মুখে করোনাভাইরাস লক ডাউনের কারণে। বাংলাদেশে কাঁচামাল আমদানি বন্ধ হয়ে গেছে ফেব্রুয়ারিতে চীন লক ডাউন হয়ে যাওয়ায়। ২০১৮ সালে দেশটি ১১ হাজার ৮শ' কোটি ডলারের টেক্সটাইল সংশ্লিষ্ট কাঁচামাল রফতানি করেছে চীন।

No comments:

Post a Comment