Breaking

Tuesday, April 21, 2020

করোনাভাইরাসের কারণে একদিনে দেশের ৩৩০ কোটি টাকার ক্ষতি

ভয়ে গোটা দেশ মহামারী করোনা ভাইরাসে। দেশের প্রায় অফিস,আদালত ও কলকারখানাগুলো বন্ধ রয়েছে। সরকারি হিসাব এখনও পাওয়া যায়নি যে চলমান লকডাউনে দেশের কী পরিমাণ আর্থিক ক্ষতি হচ্ছে।জানা গেছে যে এই ক্ষতির পরিমাণ তিন হাজার ৩০০ কোটি টাকার কম নয় বলে মনে করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তার মানে এক দিনে ৩৩০ কোটি টাকার ক্ষতি হয় বাংলাদেশের। এই ক্ষতির একমাত্র কারণ করোনা ভাইরাস।






সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছে সরকার গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করে।সরকার এর ঘোষণা করাই সব ধরনের কল-কারখানাসহ বাইরের সব কাজকর্ম বন্ধ রয়েছে। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত এই ছুটি রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের ওই গবেষক দল, এই এক মাসে বাংলাদেশ কী পরিমাণ অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হচ্ছে প্রাথমিকভাবে তার একটি ধারণা দেওয়ার চেষ্টা করেছেন।


এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের ওই গবেষক দল এর মতে এক মাসে বাংলাদেশের অর্থনৈতিক ক্ষতি এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যাবে। তারা আরও বলে যে লকডাউন দীর্ঘায়িত হলে প্রতিদিনের ক্ষতির পরিমাণ আরো বাড়বে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের ওই গবেষক দল এটি আজ মঙ্গলবার (২১ এপ্রিল) ‘অর্থনীতিতে করোনার প্রভাব’ শীর্ষক এক সমীক্ষা প্রতিবেদনে এই হিসাব প্রকাশ করেন তারা।

No comments:

Post a Comment