Breaking

Tuesday, April 14, 2020

জনশূন্য রমনা বটমূল


করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রমনা পার্কে প্রবেশ নিষেধ তাই শাহবাগ শিশু পার্কের অদূরে রমনা উদ্যানে তালাবদ্ধ প্রবেশ গেটে। লেমিনেটিং করা একটি সাইনবোর্ড ঝুলছে, সাদা কাগজে কালো রঙয়ে বড় বড় অক্ষরে করে লেখা। বেঘোরে ঘুমাচ্ছে একটি কুকুর, ভেতরে রাস্তা দখল করে। কোন মানুষ নেই আজ। দু’একজন নিরাপত্তারক্ষী ছাড়া কেউ নেই, পার্কের ভেতরে।



কেউ নেই আজ যে কি না, বাংলা নববর্ষের প্রথম প্রভাতেই রমনার বটমূলে প্রভাতী আয়োজন ‘ছায়ানট’ এর সরোদবাদন দিয়ে বর্ষবরণ করবে। আজ সুনসান নীরবতা রমনা বটমূলের। আজ সুনসান নীরবতা যা দেখে অভ্যস্ত নয় বাঙালি জাতি। কি হোল আজ এই দেশের, সবার মনে আজ একটাই প্রশ্ন।



আজ বাংলা নববর্ষ ১৪২৭ এর প্রথম দিন, মানে আজ মঙ্গলবার (১৪ এপ্রিল)।রমনা উদ্যান অভিমুখে রাজধানীর বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষের ঢল নামে, কাকডাকা ভোর থেকেই। শুভ সূচনা করেন তারা তা হোল নির্বিশেষে নতুন রঙিন পোশাক পরে রমনা বটমূলে ছায়ানটের অনুষ্ঠানে যোগদানের মাধ্যমে বাংলা নববর্ষকে বরণ নেয় বাংলাদেশের মানুস।



বাংলা নববর্ষকে বরণ করে নেওয়ার সকল ধরনের অনুষ্ঠান পালনে নিষেধাজ্ঞা জারি হয়েছে, যেন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মারাত্মক ধরনের সংক্রামক ব্যাধি করোনাভাইরাসের সংক্রমণরোধে সরকারিভাবে তাই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নববর্ষ উপলক্ষে গতকাল ১৩ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণে দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবং করোনা পরিস্থিতির কারণে সবাইকে ঘরে বসে নববর্ষ পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

No comments:

Post a Comment