Breaking

Sunday, May 17, 2020

করোনার ভ্যাকসিন বিনামূল্যে দেয়ার বিষয়টি ভেবে দেখবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলে জানালেন যে যুক্তরাষ্ট্র ভেবে দেখবে যে করোনা ভাইরাসের ভ্যাকসিন পাওয়া গেলে তা সবার জন্য ফ্রি করে দেয়ার বিষয়টি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন যে


গ্ল্যাক্সোস্মিথক্লাইনের সাবেক এক প্রধানকে নিয়োগ দেয়া হয়েছে করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারে ওষুধ প্রস্তুতকারক জায়ান্ট কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইনের সাবেক এক প্রধান কে। জানা যাই যে, ভ্যাকসিন আবিষ্কারের এ অভিযানকে ট্রাম্প প্রশাসন নাম দিয়েছে ‘অপারেশন ওয়ার্প স্পিড’।


নিকট ভবিষ্যতেই আমরা একটা ভ্যাকসিন পেতে যাচ্ছি এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন। এই সংবাদ সম্মেলনে ট্রাম্প আরও বলেন যে ‘অপারেশন ওয়ার্প স্পিড’ শুরু হয়েছে। তিনি এই সংবাদ সম্মেলনে বলেন এর অর্থ বিশাল আয়োজন, দ্রুততা। সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন যে আমরা এটা পেতে পারি এই বছরের শেষে। ট্রাম্প বলেন যে খুব দ্রুত সময়ের মধ্যেই আমরা কিছু ভালো খবর পাব বলে তিনি একটা আশা দেন।


সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন যে করোনার ভ্যাকসিন সবার জন্য ফ্রি, সহজলভ্য করা যায় কিনা তাও ভেবে দেখা হচ্ছে বলে জানিয়েছেন ট্রাম্প।






অন্য দিকে জানা যাচ্ছে যে উবার মহামারি করোনা ভাইরাসের কারণে যাত্রী ও চালকদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে। জানা গেছে যে অ্যাপভিত্তিক রাইডিং শেয়ার কোম্পানিটি যাত্রীদের স্বাস্থ্য ও সুরক্ষা প্রোটোকলের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নিয়েছে। সোমবার (১৮ মে) থেকে নতুন নিয়ম কার্যকর করবে উবার, জানায় ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস। অ্যাপের মধ্যে নতুন টুল এনেছে কোম্পানিটি যেন সঠিকভাবে এ নিয়ম পালন করা হচ্ছে কিনা সেদিকে নজর রাখতে। এখানে সেলফি তুলে প্রমাণ দিতে হবে যাত্রী মাস্ক পরেই যাত্রা করছেন। চালককেও অনলাইন যাওয়ার আগে ছবি তুলে একই নিয়ম পালন করতে হবে। 

জানা যাই যে মাস্ক না থাকলে বুকিং বাতিল হয়ে যাবে বলে উবার। যাত্রীদের সুবিধার্থে এবং তাদের স্বাস্থ্য রক্ষার্থে মাস্ক ও স্যানিটাইজিংয়ের জন্য অতিরিক্ত পাঁচ মিলিয়ন মার্কিন ডলার খরচ করবে তারা, কোম্পানিটি জানিয়েছে। কোম্পানিটি জানিয়েছে, গাড়িতে চালকসহ যাত্রী সংখ্যা থাকবে তিন জন। এ ছাড়া উবারের সঙ্গে রেস্তোরাঁর অংশীদারদের সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে, উবার ইটসের জন্য একই সুরক্ষা ব্যবস্থা কার্যকর করা হচ্ছে যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত এবং বেশিরভাগ ইউরোপ এবং লাতিন আমেরিকার উবার চালকদের মুখে মাস্ক না থাকলে অনলাইনে অনুমতি দেওয়া হবে না।

No comments:

Post a Comment