Breaking

Saturday, June 20, 2020

রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক কামাল লোহানীর মৃত্যুতে


গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা কামাল লোহানীর মৃত্যুতে।

কামাল লোহানী বাঙালির ভাষা আন্দোলন, স্বাধিকার ও স্বাধীনতা সংগ্রামে অগ্রণী ভূমিকা রেখেছেন এই কথা শনিবার (২০ জুন) এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন।

শোকবার্তায় প্রধানমন্ত্রী আরও বলেন যে তিনি এক জন অসাম্প্রদায়িক চেতনা প্রতিষ্ঠা, একজন আদর্শবান ও গুণী মানুষ হিসেবে মহান মুক্তিযুদ্ধের আদর্শ, এবং দেশের সংস্কৃতি বিকাশের আন্দোলনে পুরোধা ব্যক্তিত্ব ছিলেন ''কামাল লোহানী''। শেখ হাসিনা বলেন আমরা হারালাম একজন প্রগতিশীল ব্যক্তিত্ব এবং অসাম্প্রদায়িক চেতনার অসাধারণ যোদ্ধাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ''কামাল লোহানী'' এর মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সাংবাদিক কামাল লোহানী, নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে না ফেরার দেশে। ''কামাল লোহানী'' সকালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ''কামাল লোহানী'' চিকিৎসাধিন ছিলেন, রাজধানীর মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে। এর আগে শারীরিক অবস্থার অবনতি হলে শুক্রবার বিকেলে কামাল লোহানীকে আইসিইউতে নেয়া হয়।

গত ১৭ জুন সকালে কামাল লোহানীকে রাজধানীর হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়। তার বাবার অবস্থা কিছুটা স্থিতিশীল সেদিন এক ফেসবুক স্ট্যাটাসে তার ছেলে সাগর লোহানী জানিয়েছিলেন।

দীর্ঘদিন থেকে বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছেন কামাল লোহানী, গত মাসেও অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

এদিকে জানা গেছে যে নারায়ণগঞ্জে কিট সংকটে তিনদিন ধরে বন্ধ করোনা পরীক্ষা। পিসিআর ল্যাবের কার্যক্রম বন্ধ থাকায় জনভোগান্তি চরমে উঠেছে।

সিটি মেয়র এ অবস্থায় দ্রুত সমস্যা সমাধানের তাগিদ দিয়েছেন। নারায়ণগঞ্জের এক নারী কয়েক ঘণ্টা অপেক্ষা করেও নমুনা দিতে ব্যর্থ হন।

বৃহস্পতিবার (১৮ জুন) থেকে প্রতিদিনই ঘণ্টার ঘণ্টার পর হাসপাতালের সামনে ঠায় দাঁড়িয়ে থেকে বাড়ি ফিরতে হয়েছে তাকে। বসানো হয় পিসিআর ল্যাব নারায়ণগঞ্জের তিনশ' শয্যা হাসপাতালটিকে কোভিড চিকিৎসার জন্য প্রস্তুত করা হয়। নমুনা পরীক্ষার জন্য।



আমাদের জানিয়েছে রিপোর্ট আসেনি। সব কার্যক্রম বন্ধ। আমরা যাবো কোথায় এই কথা বলেন। এদিকে, করোনা রোগীদের জন্য আইসিইউ ইউনিট চালু হয়নি এখনো, এ কারণে গুরুতর রোগীদের জীবন বাঁচাতে ছুটতে হচ্ছে রাজধানীতে। ডা. সামুসুদ্দোহা সরকার সঞ্চয় বলেন, কিট আসা মাত্রই আমরা পরীক্ষা শুরু করে দেবো। ৩ দিন টেস্ট বন্ধ আছে ,কবে কিট পাবো জানি নাএ অবস্থায়, কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি সিটি মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর। আর সংকট মোকাবিলায় চেষ্টা চলছে বলে জানান স্থানীয় সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান।

No comments:

Post a Comment