Breaking

Thursday, July 16, 2020

করোনার ফের ভয়াবহ রূপ (যুক্তরাষ্ট্রে)


করোনায় আরো এক হাজার মানুষের প্রাণ গেলো যুক্তরাষ্ট্রে। জানা গেছে যে ৭১ হাজারের বেশি একদিনেই আক্রান্ত হয়েছেন ।
করোনা পরিস্থিতি আবারো ভয়াবহ রূপ নেয়ায় শিকাগোসহ বেশ কিছু শহরের মেয়র ব্যবসাপ্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধের আভাস দিয়েছেন বলে জানা যাই।
হোয়াইট হাউজের সমালোচনাকে উদ্ভট আখ্যা দিয়েছেন দেশটির শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফাওসি কে। করোনা মোকাবিলায় অ্যান্থোনি ফাওসি এবং তিনি এক হয়ে কাজ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দাবি।

দেশটির শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফাওসি বলেন।বুধবারও মৃত্যুর সংখ্যা হাজারের ঘর ছাড়িয়ে গেছে। ৭১ হাজারের বেশি মানুষ দেশজুড়ে আক্রান্ত হয়েছেন।রিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আপাতত অনলাইনেই পাঠকার্যক্রম চালিয়ে যাওয়ার ব্যাপারে অনড় অধিকাংশ অঙ্গরাজ্যের গভর্নর এ অবস্থায় স্কুল খুলে দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোরাজুরি করলেও ।

হিউস্টন ডিস্ট্রিক্টসহ বেশ কিছু শহরের স্কুল কর্তৃপকক্ষ সিদ্ধান্ত নিয়েছে যে টেক্সাসে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত স্কুল বন্ধ রাখার।

দেশটির শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফাওসি বলেন শিকাগোতে সাম্প্রতিক সময়ে করোনা আক্রান্তের বেশিরভাগেরই বয়স ১৮ থেকে ২৯ বছরের মধ্যে। সতর্ক করেছেন শহরটির মেয়র যে ক্রান্তের সংখ্যা ভয়াবহভাবে বেড়ে যাওয়ায় পানশালাসহ ব্যবসা প্রতিষ্ঠান যে কোন সময় বন্ধ করে দেয়া হতে পারে বলে। এছাড়া, সংক্রমণ ছড়ানো রোধে জনগণকে আরো দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন ওহাইয়োর গভর্নর।

এদিকে জানা জাই যে মার্কিন শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফৌসিকে বাণিজ্য উপদেষ্টা পিটার নাভারোর সমালোচনার পর করোনা মোকাবিলার হোয়াইট হাউজের সমন্বয়হীনতা আরো স্পষ্ট হয়ে উঠেছে।
জানা গেছে যে পিটারের সমালোচনাকে উদ্ভট ও অবাস্তব বলেছেন অ্যান্থোনি ফৌসি। এসব অর্থহীন সমালোচনা বাদ দিয়ে কিভাবে করোনাকে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে ভাবা উচিৎ এ কথা, মার্কিন শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফৌসি বলেন।


মার্কিন শীর্ষ সংক্রামকব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থোনি ফৌসি আরও বলেন সামনের দিনগুলোতে ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, এরিজোনার মতো ভয়াবহ পরিস্থিতি যাতে না হয় সেদিকে নজর দিতে হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও মনে করেন ফৌসিকে নাভারোর সমালোচনা করা ঠিক হয়নি। ফৌসির সঙ্গে বেশ ভালো সম্পর্ক তার। ফৌসির অন্যতম সমালোচক ট্রাম্প। যুক্তরাষ্ট্র বেশ ভালো করছে বলেও দাবি করেন ট্রাম্প। করোনার এই ভয়াবহ পরিস্থিতিতেও চাকরির বাজারসহ সব ক্ষেতনার।

No comments:

Post a Comment