Breaking

Saturday, August 22, 2020

রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন আগামী সপ্তাহে দেশটির অন্তত ৪০ হাজার মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে


জানিয়েছেন এর সঙ্গে জড়িত সংশ্লিষ্ট কর্মকর্তারা যে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন আগামী সপ্তাহে দেশটির অন্তত ৪০ হাজার মানুষের শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে বলে।

এর সঙ্গে জড়িত সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন যে বিদেশি গবেষকদের একটি দলও, দেশীয় গবেষকদের পাশাপাশি এর তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন।দেশটির প্রেসিডেন্ট মার্টিন ভিসকারা বলে যে লাতিন আমেরিকার দেশ পেরুতে অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ট্রায়াল বা পরীক্ষা চালানো হবে বলে। এ বছরের শেষ নাগাদ ব্যবহার উপযোগী করোনার কার্যকরী ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাবে বলে আশা করা হচ্ছে এ কথা বিশেষজ্ঞরা বলছেন।

কোনকিছুতেই নিয়ন্ত্রণে আসছেনা বিশ্বের করোনা পরিস্থিতি এ কথা বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মার্টিন ভিসকারা। দেশটির প্রেসিডেন্ট মার্টিন ভিসকারা আরও বলেন যে বিভিন্ন দেশের সরকারের নেয়া নানা পদক্ষেপ আর বিধিনিষেধ সত্ত্বেও নেই কোন আশার আলো।

একমাত্র ভ্যাকসিন ছাড়া রাতারাতি এর কোন সমাধানও নেই এ কথা বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এরইমধ্যে জানিয়ে দিয়েছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাসের মৃতের সংখ্যা প্রায় ৮ লাখ। আর বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যাও এরইমধ্যে ছাড়িয়ে ২ কোটি। জানা যাচ্ছে যে এদিকে ভ্যাকসিন গবেষণা ও এর উৎপাদনের ওপর জোর দিচ্ছে রাশিয়া, ব্রিটেনসহ বিশ্বের প্রথম সারির দেশগুলো। এ দিকে জানা যাচ্ছে যে যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে আবারো ১১ লাখ মানুষ বেকার হয়েছেন। এ সংখ্যা অর্থনীতিবিদদের পূর্বাভাসে ৯ লাখ ২৫ হাজারের চেয়ে অনেক বেশি এ কথা দেশটির শ্রম অধিদপ্তর বলছে। কিন্তু দেশটির শ্রম অধিদপ্তর বলছে যে তবে দুই সপ্তাহ আগেও নতুন করে বেকার হওয়া মানুষের সংখ্যা কিছুটা কমেছিলো। সম্প্রতি ১০ লাখ থেকে ৯ লাখ ৭০ হাজার হয়েছিলো বেকার সংখ্যা বলে জানায় দেশটির শ্রম অধিদপ্তর।কিন্তু পরে দেশটির শ্রম অধিদপ্তর বলছে যে তবে মার্চ থেকে আগস্ট পর্যন্ত ক্রমাগত বাড়ছে দেশটির বেকার সংখ্যা। সম্প্রতি নিষেধাজ্ঞা শিথিল করে বাণিজ্যিক প্রতিষ্ঠান খুলে দেয়ায় ধীরে ধীরে বাড়তে শুরু করেছে কর্মসংস্থানের হার।


 


No comments:

Post a Comment