Breaking

Wednesday, October 7, 2020

জানুন যে মানুষের ত্বকে কয় ঘণ্টা বেচে থেকে কোভিড-১৯!


আপনারা জানেন কি বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসের সংক্রমণ যেমন বাড়ছে, ঠিক তেমনি এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সুস্থতার হার। কিন্তু ভাইরাসটিকে এখনো পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। অনেক গবেষণা হয়েছে কিন্তু কেনো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এই ভাইরাসটিকে।




জানা গেছে যে জাপানের একদল বিজ্ঞানীর করা গবেষণায় এর একটি কারণ খুঁজে পেয়েছে বলে জানা যাই । জাপানের কিয়োটো রিফ্যাকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের ওই গবেষণা দলটি জানায় যে, মানুষের ত্বকে দীর্ঘ সময় জীবিত থাকতে পারে কোভিড-১৯ ভাইরাস। যদি কাঙ্খিত পরিবেশ পায় তাহলে প্রায় ৯ ঘণ্টা অবধি এটি জীবিত থাকে। জাপানের কিয়োটো রিফ্যাকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের ওই গবেষণা দলটি জানায় ভাইরাসটির দ্রুত ছড়ানোর অন্যতম প্রধান কারণ হচ্ছে এই কারণ। জাপানের কিয়োটো রিফ্যাকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের ওই গবেষণা দলটি, ভাইরাসটি ত্বকে কতক্ষণ বেঁচে থাকতে পারে তা নিয়ে গবেষণার জন্য গবেষক দলটি বিভিন্ন ধরনের প্রাণী ও বেশ কিছু সংখ্যক মানুষের নমুনা সংগ্রহ করে। দীর্ঘ গবেষণার পর জাপানের কিয়োটো রিফ্যাকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের ওই গবেষণা দলটি জানায় যে, "ইনফ্লুয়েঞ্জা" ভাইরাসের চেয়েও মানুষের ত্বকে বেশিক্ষণ বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস। কিয়োটো রিফ্যাকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের ওই গবেষণা দলটি জানায় যে কোনো কেনো সময় সেটি প্রায় ৯ ঘণ্টা অবধি বেঁচে থাকে।





জাপানের কিয়োটো রিফ্যাকচারাল ইউনিভার্সিটি অফ মেডিসিনের ওই গবেষণা দলটি জানায় যে, ভাইরাসটির সংক্রমণ রোধ করতে হলে সাবান ও পানি দিয়ে বারবার হাত ধোওয়া বেশি জরুরি। স্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত করার চেয়েও এই পন্থা বেশি কার্যকর। বিশ্বব্যাপী মহামারির সংক্রমণ ইতোমধ্যে সাড়ে তিন কোটি ছাড়িয়ে গেছে। সংখ্যাটা এখন পর্যন্ত ৩ কোটি ৫৭ লাখ ৩৬ হাজার ২৯৩ জন। এর মধ্যে মৃত্যুবরণ করেছেন ১০ লাখ ৪৬ হাজার ৫৪৯ জন। বিপরীতে সুস্থ হয়েছেন ২ কোটি ৬৮ লাখ ৯৪ হাজার ৮২৫ জন।

No comments:

Post a Comment